Saturday, 04 February 2023

৫০ টাকার নিচে মিলছে না সবজি, স্বস্তি নেই মাছ-চিনি-চালেও

Editor: CanBangla
Friday, 28 October 2022 268

অনলাইন ডেস্ক : বেশ কিছুদিন ধরে সবজির বাজারে ঊর্ধ্বগতি। প্রায় সব ধরনের সবজির চড়া দামে হতাশ ক্রেতারা। বেশির ভাগ সবজিই এখন কিনতে হচ্ছে প্রতিকেজি ৫০ টাকার ওপরে। এর মধ্যে আবার বেশি ব্যবহৃত কয়েকটি সবজির দাম ১০০ টাকারও বেশি।

শুক্রবার (২৮ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে, প্রতি কেজি শসার দাম ৮০ থেকে ৯০ টাকা। প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়, ঢেঁড়সের কেজি ৭০ টাকা ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। প্রতি কেজি করলা ৯০ টাকা ও বরবটি ৮০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি আলু ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৯০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটো ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ধুন্দল ৭০ টাকা কেজি দরে এবং লাউ আকারভেদে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া ৫০ টাকা। আকারভেদে বাঁধাকপি বিক্রি হচ্ছে ৬০ টাকায়। ৫০ টাকার নিচে পাওয়া যাচ্ছে একমাত্র পেঁপেই। পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। 

এ ছাড়া প্রতি হালি কাঁচা কলার ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে পেঁয়াজের দাম। খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় এবং  রসুন ১২০-১৩০ টাকা ও আদা ১২০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, প্রতি কেজি খোলা চিনি ১০৫ থেকে ১১০ টাকায়, প্যাকেট চিনি ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া লবণ ৩৮ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। প্রতি কেজি দেশি মসুরের ডাল ১৪০ টাকা ও ভারতীয় মসুরের ডাল ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

এ সপ্তাহে প্রতি ডজন ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়, হাঁসের ডিম ১৯৫ থেকে ২০০ টাকা ও দেশি মুরগির ডিম ২২০ থেকে ২২৫ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৮০ টাকা থেকে ১৯০ টাকা, লেয়ার মুরগি ২৯০ টাকা থেকে ৩০০ টাকা এবং সোনালি মুরগির দাম ৩১০ ৩২০ টাকা। বাজারে ৭০০ টাকা কেজি গরুর মাংস এবং ৯০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে খাসির মাংস।

সপ্তাহ ব্যবধানে পাইকারি বাজারে চালের দাম বস্তাপ্রতি ১০০ টাকা কমলেও খুচরা বাজারে প্রভাব নেই। চাল ব্রি-২৮ এর কেজিপ্রতি দাম পড়ছে ৫৮ থেকে ৬০ টাকা, মিনিকেট ৭০ থেকে ৭৫ টাকা ও নাজিরশাইল ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।