Tuesday, 05 July 2022

লিটন-মুশফিকের সেঞ্চুরিতে প্রথম দিনটি বাংলাদেশের

Editor: CanBangla
Monday, 23 May 2022 38

স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে হতাশা দিয়েই শুরু হয়েছিল বাংলাদেশের। দলীয় ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে মহা বিপর্যয়ে পড়েছিল স্বাগতিকরা। তবে এই ধ্বংস্তূপ থেকে দলকে রক্ষা করেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দুজনেরই অপরাজিত সেঞ্চুরি ও আড়াইশ রানে জুটিতে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে টাইগাররা।

সোমবার সকালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস দিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক। যেখানে প্রথম দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৮৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করেছে বাংলাদেশ।

তবে বাংলাদেশের শুরুটা ছিল ভয়াবহ।দিনের শুরুতে লঙ্কান বোলারদের তোপে খেই হারিয়ে ফেলেন টাইগার ব্যাটাররা। শুরুতেই পাঁচ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে। কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর ঝড়ে প্রথম দুই ওভারেই শূন্য রানে ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় সাজঘরে ফেরার পর উইকেটে থিতু হতে পারেননি অধিনায়ক মুমিনুল হকও।

ছয় ওভারের মধ্যেই উইকেট বিলিয়ে দিয়ে হতাশ করে সাজঘরে ফেরেন অধিনায়ক। তার পরের ওভারেই বোল্ড হয়ে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। উইকেটে দাঁড়াতে পারলেন না সাকিব আল হাসানও। এলবিডব্লিউর ফাঁদে পড়ে ফিরলেন তিনিও।

বাংলাদেশের হয়ে হাল ধরেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ষষ্ঠ উইকেট জুটিতে  তারা ৪৬৯ বলে ২৫৩ রানে অবিচ্ছিন্ন থেকে মাঠ ছাড়েন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন দাস। ১৪৯ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছানো এই ডানহাতি শেষ পর্যন্ত ২২১ বলে ১৬টি চার ও একটি ছক্কায় ১৩৫ রানে অপরাজিত থাকেন।

লিটনের পর সেঞ্চুরি তুলে নেন মুশফিকও। তিনি ২১৮ বলে ১১টি চারে শতকের দেখা পান। এটি তার টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি, পাশাপাশি চট্টগ্রাম টেস্টের পর টানা সেঞ্চুরিও তুলে নিয়েছেন তিনি। দিন শেষে তিনি ২৫২ বলে ১৩টি চারে ১১৫ রানে অপরাজিত থাকেন।

লঙ্কান বোলারদের মধ্যে কাসুন রাজিথা ৩টি উইকেট পান। আসিথা ফার্নান্দো দুটি উইকেট তুলে নেন।