Wednesday, 31 May 2023

ব্যাংকিং সংকট এখনও শেষ হয়নি: বাইডেন

Editor: CanBangla
Wednesday, 29 March 2023 108

অনলাইন ডেস্ক : সাম্প্রতিক ব্যাংকিং সংকট নিরসনে তার প্রশাসন যথা সম্ভব সবকিছু করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তারপরও মঙ্গলবার তিনি বলেন যে, ব্যাংকিং সংকট এখনও শেষ হয়নি।


হোয়াইট হাউসে ফেরার উদ্দেশ্যে উত্তর ক্যারোলিনা ত্যাগ করার আগে বাইডেন সাংবাদিকদের বলেন, 'আমাদের কার্যনির্বাহীভাবে যা করা দরকার আমরা তা করেছি। আমি আত্মবিশ্বাসী যে, জিনিসগুলো ঠিকভাবে যাচ্ছে। বাজারগুলো সাড়া দিচ্ছে বলে মনে হচ্ছে।'


ব্যাংকিং সেক্টরের চাপ সম্পর্কে বাইডেন বলেন, 'না, এটি এখনও শেষ হয়নি। আমরা খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি। আমি মনে করি আমার দল এখন পর্যন্ত এটি খুব ভালোভাবে পরিচালনা করেছে। আমি মনে করি যে বিষয়গুলো সেভাবে চলতে দেওয়া যাক।"


সংকট মোকাবেলায় আইনী পরিবর্তন আনতে হতে পারে। তবে বিভক্ত কংগ্রেমে তা পাস হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। এ বিষয়ে বাইডেন বলেন, 'আমি নিশ্চিত নই যে আমরা অনেক আইনী পরিবর্তন পাব কিনা। তবে আমরা এটিও দেখছি।'


সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) এবং কয়েকদিন পর সিগনেচার ব্যাংকের ব্যর্থতাগুলো মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাংকের প্রতি মানুষের আস্থা কমিয়ে দিয়েছে। এছাড়া স্টক মার্কেটেও প্রবল ধাক্কা দিয়েছে। এই ঘটনায় যুক্তরাষ্ট্রে আর্থিক সংকটের আশঙ্কা তৈরি হয়।


বাইডেন প্রশাসন দ্রুততম সময়ে দুটি ব্যাংকে আমানতকারীদের সুরক্ষার জন্য একাধিক জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে। ফেডারেল রিজার্ভ আমানতকারীদের চাহিদা পূরনে সাহায্য করার জন্য অতিরিক্ত তারল্য সরবরাহ করেছে।


এর আগে বাইডেন গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন যে, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন অন্যান্য মার্কিন ব্যাংকগুলো ব্যর্থ হলে আড়াই লাখ ডলারের ওপরে আমানতের গ্যারান্টি দেওয়ার জন্য কাজ করতে পারে। তবে তিনি এও বলেন যে, মাঝারি আকারের ব্যাংকগুলো সংকট থেকে বেঁচে থাকবে।


সূত্র: রয়টার্স