Tuesday, 05 July 2022

পাচার অর্থ ফেরাতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে সরকার: অর্থমন্ত্রী

Editor: CanBangla
Thursday, 26 May 2022 57

অনলাইন ডেস্ক : বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনতে সরকার বিশেষ স্কিমের ব্যবস্থা নিতে যাচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেন, এ ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ ট্যাক্স দিয়ে বিদেশে থাকা টাকা ফিরিয়ে আনার সুযোগ সৃষ্টি করা হবে। এর মাধ্যমে পাচার করা অর্থ অনেকেই দেশে ফেরত আনবেন বলে আশা অর্থমন্ত্রীর।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান মন্ত্রী।

যারা টাকা পাচার করেছে তারা কি ট্যাক্স দিয়ে রেকর্ডেড হতে চাইবে? এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “বিভিন্ন দেশে তো এ সুযোগ অনেকে নিয়েছে। ইন্দোনেশিয়ায় যখন এমন একটি এমনেস্টি (সাধারণ ক্ষমা) ঘোষণা করলো, তখন অনেক টাকা বিদেশ থেকে দেশে ফেরত এসেছে। আমরা বিশ্বাস করি আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে, তারা এ সুযোগটি কাজে লাগাবে। তাদের জন্য এটি অত্যন্ত ভালো একটি সুযোগ, সেটি তারা কাজে লাগাবে।”

মন্ত্রী আরও বলেন, “পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে আমাদের সমস্ত দিক থেকেই চেষ্টা করতে হবে। যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এ উদ্যোগ। এই ধরনের অ্যামনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশ দিয়ে থাকে।” এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন দেবে বলেও জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, এটি আপনারা বাজেটে পাবেন, বাজেটে এটা থাকবে। আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বিষয়টি পরিষ্কার করা হবে।

অর্থমন্ত্রী বলেন, ডলার আমাদের দরকার। ডলার ক্রাইসিস মেটাতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

তিনি বলেন, ‘আমাদের ফরেন রিজার্ভ ভালো আছে। এখনও ফরেন রিজার্ভে আশেপাশের দেশের তুলনায় আমরা অনেক স্বাভাবিক অবস্থায় আছি।’