Wednesday, 30 November 2022

নিউ ইয়র্কে ফিরে এসেছে পোলিও ভাইরাস, জরুরি অবস্থা জারি

Editor: CanBangla
Saturday, 10 September 2022 163

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে পোলিও ভাইরাস ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর ক্যাথি হচুল। নিউ ইয়র্ক শহর ও আশপাশের চারটি এলাকার পয়োঃবর্জ্য পানিতে পোলিওর উপস্থিতি পাওয়ায় এটি মোকাবিলায় সতর্ক প্রশাসন। এর মধ্য দিয়ে শুরু হলো তার অধ্যায়।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছেন, নিউ ইয়র্ক সিটির পাশাপাশি চারটি আশপাশের এলাকার কাউন্টিতে বর্জ্য পানির নমুনায় পোলিও ভাইরাস পজেটিভ এসেছে। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

এখন পর্যন্ত একজন পোলিও ভাইরাসে শনাক্ত হয়েছেন। গত এক দশকের মধ্যে এটিই প্রথম কোনও শনাক্ত। পোলিও নির্মূলে ১৯৫৫ সাল থেকে যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি শুরু হলে রোগটি আর শনাক্ত হয়নি। ফলে ১৯৭৯ নিজেদের পোলিও মুক্ত ঘোষণা করে মার্কিন সরকার।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট অব হেলথ জানিয়েছে, নমুনা পরীক্ষায় পোলিও ভাইরাসের যে ধরন পাওয়া গেছে তার কারণে আক্রান্ত ব্যক্তি প্যারালাইজড হয়ে যেতে পারেন।

নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের কিছু অংশে পোলিও ভাইরাস মোকাবেলায় টিকাদান কর্মসূচির হার একদমই কম। এ অবস্থায় শুক্রবার জরুরি অবস্থা জারি করা হয়েছে। চিকিৎসকরা বলছেন, পোলিওর কোনও প্রতিষেধক নেই। তবে ভ্যাকসিনের মাধ্যমে একে নির্মূল করা যায়। এই রোগে কেউ আক্রান্ত হলে মাংসপেশি দুর্বল হয়ে পড়ে। এমনকি রোগীকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।

নিউ ইয়র্ক স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, রাজ্যে পোলিও টিকাদানের হার ৭৯ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশে নিয়ে যাওয়াটাই এখন মূল লক্ষ্য। সূত্র: নিউ ইয়র্ক টাইমস্