Friday, 27 May 2022

টুইটারের এক হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা মাস্কের

Editor: CanBangla
Saturday, 07 May 2022 29

অনলাইন ডেস্ক : রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কিনে নিয়েছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তবে এখনও মালিকানা বুঝে পাননি তিনি। তবে এর আগেই বিশ্বের এই শীর্ষ ধনীর বেশ কিছু পরিকল্পনার কথা প্রকাশ পেয়েছে।

যার মধ্যে রয়েছে, টুইটারের এক হাজার কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনাও। এছাড়া সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানের আয় পাঁচগুণ বাড়ানোরও পরিকল্পনা রয়েছে মাস্কের। শনিবার (৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি কেনার কাজ সম্পূর্ণ হওয়ার সাথে সাথেই টুইটারের এক হাজার কর্মীকে বরখাস্ত করার পরিকল্পনা করছেন ইলন মাস্ক।

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি বলছে, রেকর্ড পরিমাণ অর্থে টুইটার কিনে নেওয়ার পর এখন প্রতিষ্ঠানটির মালিকানা আনুষ্ঠানিকভাবে উঠবে মাস্কের হাতে। তবে এ কাজে ছয় মাসের মতো সময় লাগতে পারে। আর এরপরই মাস্ক টুইটারের বহু কর্মীকে বরখাস্ত করতে পারেন বলে মনে করা হচ্ছে।

কিন্তু এরপরই পরবর্তী তিন বছরের মধ্যে ইলন মাস্ক টুইটারে হাজার হাজার নতুন নিয়োগ সম্পন্ন করবেন বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে টুইটারের কর্মী সংখ্যা সাড়ে ৭ হাজার। হাজারও নতুন নিয়োগের কাজ সম্পন্নের পর সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা পৌঁছাবে প্রায় ১১ হাজারে। তবে টুইটারে নতুন চাকরি পেতে যাওয়া এসব মেধাবীদের বেশিরভাগই নিয়োগ পাবেন প্রকৌশলখাতে।

ডেইলি মেইল বলছে, ২০২৩ সালে টুইটারে কর্মচারীর সংখ্যা ৮ হাজার ৩৩২ জনে নেমে আসার আগে চলতি বছর তা ৯ হাজার ২২৫ জনের মধ্যে ওঠা-নামা করতে পারে। এরপর ২০২৫ সালের মধ্যে টুইটারে যোগ হবে আরও ২ হাজার ৭০০ কর্মী।

প্রতিবেদন অনুযায়ী, চলতি সপ্তাহে বিনিয়োগকারীদের কাছে নিজের পরিকল্পনা উপস্থাপন করেন ইলন মাস্ক। সেখানে বলা হয়েছে, টুইটারের মালিকানা হাতে পাওয়ার পরপরই বেশিরভাগ ছাঁটাইয়ের কাজ সম্পন্ন করা হবে। বিনিয়োগকারীদের কাছে উপস্থাপন করা মাস্কের এই পরিকল্পনা দেখেছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

এছাড়া মালিকানা বুঝে পাওয়ার পর টুইটারের বার্ষিক আয় পাঁচগুণ বাড়ানোর পরিকল্পনা করছেন ইলন মাস্ক। ২০২১ সালে টুইটারের বার্ষিক আয় ছিল ৫০০ কোটি মার্কিন ডলার। তবে এই আয় ২০২৮ সালের মধ্যে ২ হাজার ৬৪০ কোটি মার্কিন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে মাস্কের।