Friday, 27 May 2022

খাদ্যাভ্যাস পরিবর্তনে আয়ু বাড়বে ১৩ বছর

Editor: CanBangla
Tuesday, 15 March 2022 177

অনলাইন ডেস্ক : প্রতিদিনের খাদ্যাভাসে কিছু পরিবর্তন আনলেই আয়ু বেড়ে যাবে ১৩ বছর, এমনটাই দাবি করছেন গবেষকরা।

পিএলওএস মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, কোনো নারী যদি ২০ বছর বয়স থেকে স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চলেন, তাহলে ১০ বছর বেশি পর্যন্ত বাঁচতে পারবেন। অন্যদিকে পুরুষ যদি ২০ বছর বয়স থেকে স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চলেন তাহলে ১৩ বছর বেশি পর্যন্ত বাঁচা সম্ভব।

গবেষণায় আরো বলা হয়েছে, স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চললে বয়স্করাও বেশি দিন বাঁচতে পারবেন। ৬০ বছর বয়সী নারী স্বাস্থ্যকর খাদ্যাভাস মেনে চললে তার আয়ু আট বছর পর্যন্ত বাড়তে পারে। আর পুরুষের ক্ষেত্রে এই আয়ু বাড়তে পারে ৯ বছর।

প্রিভেনশন অ্যান্ড লাইফস্টাইল মেডিসিন অ্যান্ড নিউট্রিশন এর স্পেশালিস্ট ডা. ডেভিড কাটজ বলেন, স্বাস্থ্যকর খাবার খেলে বড় ধরণের রোগের এবং অকালমৃত্যুর ঝুঁকি কমে, ফলে মানুষের আয়ু বৃদ্ধি পায়।

গবেষণায় আরও দেখা গেছে, মটরশুটি, মটর, মসুর ডাল, পুরো শস্য, কাঠবাদাম এবং পেস্তাবাদাম ইত্যাদি খাবার আয়ু বৃদ্ধিতে সহায়তা করে।

এছাড়া প্রক্রিয়াজাত খাবার খেলে হৃদরোগ এবং অন্ত্রের ক্যান্সারসহ নানা স্বাস্থ্য ঝুঁকি থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, খাদ্যতালিকা থেকে প্রক্রিয়াজাত মাংস বাদ দিয়ে মাছ, শাকসবজি ও উদ্ভিজ্জ আমিষ যোগ করলে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা সহজ হবে। উদ্ভিজ্জ আমিষের মধ্যে সয়াবিন, ছোলা, মসুর ডাল, টোফু, বাদাম, বীজ ইত্যাদি রয়েছে।  

মেডিটেরিয়ান ডায়েটকে উন্নত ডায়েট হিসেবে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। এ ডায়েটে শাকসবজি, ফলমূল, বাদাম ও শস্য অর্ন্তভুক্ত থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকতে প্রথমে সপ্তাহে একদিন মেডিটেরিয়ান ডায়েট অনুযায়ী রান্না করুন, এরপরে সপ্তাহে দুইদিন। এভাবে ধীরে ধীরে একে অভ্যাসে পরিণত করুন।

সূত্র : সিএনএন