Friday, 27 May 2022

ক্রমাগত সাইবার আক্রমণের শিকার ইউক্রেন

Editor: CanBangla
Sunday, 27 February 2022 226

অনলাইন ডেস্ক : ইউক্রেনের আশঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হলো। সামরিক হামলার পাশাপাশি বুধবার থেকে দেশটি সাইবার আক্রমণেরও শিকার হলো। আর এই হামলা হচ্ছে ইউক্রেন সরকারের ভাষায় ‘সম্পূর্ণ ভিন্ন মাত্রায়’।

বুধবার বিকালের দিকে ইউক্রেনের বেশ কয়েকটি ব্যাংক এবং সরকারি বিভাগের ওয়েবসাইটগুলো প্রবেশের অযোগ্য হয়ে পড়ে। ইন্টারনেট সংযোগ সংস্থা নেটব্লকস টুইট করে জানিয়েছে, ‘ইউক্রেনে করা সাইবার আক্রমণগুলো সাম্প্রতিক ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অব সার্ভিস বা ডিডিওএস আক্রমণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হচ্ছে।’ ডিডিওএস আক্রমণে একটি ওয়েবসাইটে ক্রমাগতভাবে প্রচুর পরিমাণে রিকোয়েস্ট পাঠানো হতে থাকে। একসময় এই চাপ নিতে না পেরে ওয়েবসাইটটি ক্র্যাশ করে অফলাইনে চলে যায়।

তবে বার্তা সংস্থা বিবিসি নিউজকে এক গবেষক জানিয়েছেন, ‘এই সাইবার আক্রমণের পরে ইউক্রেনের সামরিক এবং ব্যাংকিং ওয়েবসাইটগুলো দ্রুততার সঙ্গে পুনরুদ্ধার করা হয়েছে। সম্ভবত প্রস্তুতি এবং আক্রমণ প্রতিহতের ক্ষমতা বৃদ্ধির কারণে এমনটি সম্ভবপর হয়েছে।’ উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন সাইবার হামলা থেকে বাঁচার জন্য সাহায্য চাওয়ার পরে ইউরোপজুড়ে একটি সাইবার র‌্যাপিড রেসপন্স টিম (সিআরআরটি) গঠিত হয়েছে।