Friday, 27 May 2022

কানাডার সামরিক বাহিনীতে চরমপন্থা বাড়ছে

Editor: CanBangla
Wednesday, 27 April 2022 45

অনলাইন ডেস্ক : কানাডার সামরিক বাহিনীতে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ ও অন্যান্য সহিংস চরমপন্থা আশঙ্কাজনক হারে বাড়ছে। এর সমাধান করতে যথষ্টে পদক্ষেপ নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

গতকাল সোমবার কানাডার চার সদস্যবিশষ্টি উপদষ্টো প্যানেল তাদের প্রতিবেদনে আরো জানিয়েছে, সামরিক বাহিনীতে আদিবাসীবিদ্বেষ, আদিবাসী ও কৃষ্ণাঙ্গবিরোধী বর্ণবাদ, ইসলামভীতি এবং ইহুদিবিদ্বেষ ছড়িয়ে পড়েছে। এ ছাড়া সামরিক বাহিনীর বিভিন্ন পর্যায়ে লিঙ্গবৈষম্য রয়েছে।

সমকামীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।

উপদেষ্টাদের প্রতিবেদনে বলা হয়, এসব সমস্যার গোপন রাখায় সামরিক বাহিনীর কার্যক্ষমতায় নেতিবাচক প্রভাব পড়েছে। এর মাধ্যমে দেশের নিরাপত্তা ঝুঁকিতে ফেলা হয়েছে।

কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ বলেন, 'বাস্তবতা হচ্ছে, আমাদের প্রতিষ্ঠানগুলোতে পদ্ধতিগত বর্ণবাদ রয়েছে। এসব সমস্যা চিহ্নিত করে নির্মূল করতে হবে। সামরিক বাহিনীর সংস্কৃতি পরিবর্তনের জন্য গত দুটি ফেডারেল বাজেটে ২৫.৬ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। '

প্রতিবেদনে আরো বলা হয়, সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে যৌন অসদাচরণ, পারিবারিক সহিংসতা, ঘৃণাজনিত অপরাধ, চরমপন্থী আচরণ এবং শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সঙ্গে সংশ্লিষ্টতা আশঙ্কাজনক হারে বেড়েছে।

চরমপন্থী গোষ্ঠীর সদস্যরা নিজেদের কার্যক্রম ও সংশ্লিষ্টতা লুকাতে পারদর্শী হয়ে উঠছে। উদাহরণ হিসেবে রয়েছে এনক্রিপশন ও ডার্কনেটের ব্যবহার। তাদের শনাক্ত করতে সামরিক বাহিনী এখন পর্যন্ত অদক্ষতার পরিচয় দিয়েছে।  

উপদষ্টো প্যানেলের সদস্য এড ফিচ বলেন, বাহিনীর চরমপন্থী গোষ্ঠী সম্পর্কে খুব বেশি জানেন না সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। সম্মিলিত প্রচষ্টোর মাধ্যমে একে নির্মূল করতে হবে।

গত ২০ বছরে কানাডার সামরিক বাহিনীতে বৈচিত্র্য আনতে এবং পেশাদার আচরণের প্রতি গুরুত্ব দিতে ২৫৮টি সুপারিশ করা হয়েছে। উপদষ্টো প্যানেলের আরেক সদস্য স্যান্ড্রা পেরন বলেন, এসব সুপারিশের অগ্রগতি চিহ্নিত করতে গিয়ে দেখা যায়, এর মধ্যে বেশ কয়েকটি খুবই বাজেভাবে বাস্তবায়ন করা হয়েছে, কিছু স্থগিত করা হয়েছে, এমনকি কিছু বাতিলও করা হয়েছে।

প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল ওয়েন বলেন, 'যখন এসব গোষ্ঠীর বিষয়ে মনোযোগ বাড়ানো হয়, তখন তারা নাম এবং প্রতীক পাল্টে ফেলে। যেহেতু এই গোষ্ঠী আমাদের মূলধারায় চলে এসেছে, তাই আমাদের সতর্ক হতে হবে। '

সূত্র : এএফপি।