Sunday, 14 August 2022

কঠোর পদক্ষেপ নেওয়া হবে, কানাডাকে চীনের হুশিয়ারি

Editor: CanBangla
Tuesday, 07 June 2022 100

অনলাইন ডেস্ক : চীন অভিযোগ করেছে, কানাডার যুদ্ধবিমান চীন সাগরে এসে চীনের শক্তি-সামর্থ্য পরিক্ষা-নিরীক্ষা করার চেষ্টা করেছে। 

কানাডার এমন কান্ডকে ‘উস্কানিমূলক’ হিসেবে অভিহিত করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে কানাডা ফের এমন কিছু করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

কয়েকদিন আগে কানাডার পক্ষ থেকে দাবি করা হয়, উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিশ্চিত করতে চীন সাগরে টহল দিচ্ছিল কানাডার যুদ্ধবিমান। তখন চীনের বিমান এসে তাদের বিমানকে ধাওয়া দেয়।

কানাডা এমন অভিযোগ করার পর সোমবার চীন উল্টো অভিযোগ করেছে, কানাডা টহলের নাম করে উস্কানি ও গোয়েন্দা কার্যক্রম চালানোর চেষ্টা করেছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার বলেছে, কানাডার এসব টহলের বিরোধীতা করে চীন। তাদের দাবি এটি চীনের নিরাপত্তাকে হুমকিতে ফেলে দিচ্ছে। অন্যদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, টহল দেওয়ার কোনো অনুমোদন ছিল না কানাডার। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল কখনো কোনো দেশকে ‘নিষেধাজ্ঞা নিশ্চিত করতে টহল’ দেওয়ার নাম করে অন্য কোনো দেশের ওপর নজরদারি চালানোর অনুমতি দেয়নি। 

অন্যদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উই কিউইয়ান বলেছেন, কানাডার এমন কান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে চীন এবং কূটনৈতিকভাবে বিষয়টি জানিয়েছে।

সূত্র: আল জাজিরা